PORTFOLIO DETAIL 

লন্ডনে জমকালো আয়োজনে বিসিএ কারী এওয়ার্ড ২০১৯ অনুষ্ঠিত

SERVICES GIVEN

BCA News

TAGS

SHARE

Want create site? Find Free WordPress Themes and plugins.

ব্রিটেনের বাংলাদেশী কারী ইন্ড্রাষ্টির বৃহত্তম সংগঠন বাংলাদেশ ক্যাটার্রাস এসোসিয়েশন ( বিসিএ) বর্ণাঢ্য আয়োজনে তাদের ১৪তম বিসিএ এওয়ার্ড প্রদান করেছে। ২৭ অক্টোবর, রবিবার লন্ডনের ওয়েস্টমিনিস্টার  পার্ক প্লাজায়  ব্রিটেনের  কারী ইন্ড্রাষ্ট্রির নানা শাখার বিশিষ্টজন এবং ব্রিটেনের  সেলিব্রেটি পারসনালিটিসদের উপস্থিতিতে প্রদান করা হয়েছে। এবছরের পুরষ্কারের শিরোনাম হচ্ছে-  বিসিএ: দ্যা হোম অফ গ্রেট ব্রিটিশ কারি‘।

জমকালো আয়োজনে ছিল নানা বৈচিত্র ও সৃজনশীলতার ছাপ।এক হাজারের অধিক  আমন্ত্রিত অতিথিদের নিয়ে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা  পর্যন্ত অনুষ্ঠানে ছিল ব্রিটেনের সেলিব্রেটিদের অংশগ্রহনে মুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান। সাথে অতিথিরা আথিয়েতায় উপভোগ করেছেন- ব্রিটিশ বাংলাদেশী কারী ইন্ড্রাষ্ট্রির নানা স্বাদ ও পদের মৌলিক খাবার।

ব্রিটেনে কারী শিল্পের অস্কার রাত হিসাবে পরিচিত- বিসিএ এওয়ার্ড অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে  বক্তব্য রাখেন -অল পার্টি পার্লামেন্টেরিয়ান  গ্রুপের ক্যাটারিং বিভাগের চেয়ারম্যান পল স্কলি এমপি, লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার সৈয়দা মুনা তাসনিম,লর্ড করণ বিলিমোরিয়া,লর্ড শেখ, নুশ গণি এমপি, স্যার ডেভিড আমেস, স্যার স্টিয়ার স্টারমার,অ্যান মেইন এমপি,কারেন বাক এমপি, রুশনারা আলী এমপি,জো স্টিভেন্স এমপি, বীরেন্দ্র শর্মা এমপি,সীমা মালহাতোরা এমপি. রোথ কাডবারী এমপি, বাংলাদেশের সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী, ডোমিনিকান রিপাবলিক এবং নন রেসিডেন্স  হাইতির আম্বাসাডর মকবুল আলী ওবিই, কিং ফিশারের  ডেইমন ছয়ারব্রিক  এবং বিসিএ এওয়ার্ড কমিটির আহ্ববায়ক এম এফ উদ্দিন।

ব্রিটেনের জনপ্রিয় উপস্থাপক  এবং ব্রিটিশ ফিল্ম প্রডিউসার ও টিভি নিউজ অ্যাঙ্কর তাসনিম লুসিয়া খান ও ব্রিটিশ মিডিয়ার জনপ্রিয় উপস্থাপক আ্যালিকসিক কনর্জাশন এর প্রাণবন্ত উপস্থাপনায়  এওয়ার্ড অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বিসিএর  প্রেসিডেন্ট এম এ মুনিম, সেক্রেটারী জেনারেল মিটু চৌধুরী ও চিফ ট্রেজারার সাইদুর রহমান বিপুল।

প্রায় ১২,০০০ এরও অধিক  ব্রিটিশ বাংলাদেশী রেষ্টুরেন্ট  এবং টেকওয়ে  প্রতিনিধিত্বকারী  শক্তিশালী সংগঠন  বিসিএ -ব্রিটেনের অর্থনীতিতে  বছরে ৪.২ বিলিয়ন অবদান রাখছে। বিগত তিন বছর ধরে বিসিএ কারী ইন্ড্রাষ্ট্রির প্রধানতম সমস্যা -দক্ষ ও অদক্ষ স্টাফ সংকট মোকাবেলায় সরকারের সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ে ধারাবাহিকভাবে লবিং ও জোরালো দাবী জানিয়ে আসছে।

বিসিএ এওয়ার্ড অনুষ্ঠানে বক্তারা -প্রায় প্রতি সপ্তাহে  রেষ্টুরেন্টগুলো বন্ধ হয়ে কারী ইন্ড্রাষ্ট্রি ধংসের দিকে যাওয়ার  অন্যতম কারণ যে স্টাফ সংকট, সেটি  কারী ইন্ড্রাষ্টির প্রতিনিধিত্ব কারী সংগঠন হিসাবে  বিসিএ সরকারকে অবগত করে এর আশু সমাধানের অনুরোধ করেছে।

গত সেপ্টেম্বরে স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল  ঘোষণা করেছেন , তিনি দক্ষ শেফদের উপর ইমিগ্রেশন বিধি নিষেধ প্রত্যাহার করে রেষ্টুরেন্টগুলো যাতে  প্রয়োজনীয় দক্ষ  শেফ আনতে পারে  সেদিক বিবেচনায় রেখে ইমিগ্রেশনের  নিয়মগুলোতে পরিবর্তন করছেন। তিনি ব্রিটেনের রেষ্টুরেন্টগুলোকে বাচাঁতে ’বিন্দালু ভিসা ‘ নামে অভিহিত করেছেন। বিসিএ মনে করে- প্রীতি প্যাটেল  এর ঘোষণা  সংগঠনটির দীর্ঘ লবিং ও  আন্দোলনের আরও একটি বিজয় ।

বিসিএর সভাপতি এম মুনিম বলেছেন, বিসিএ এওয়ার্ড- ব্রিটেনে কারী শিল্পের অত্যন্ত মর্যাদাকর এওয়ার্ড। যা কারী শিল্পের নানা অর্জন বিশেষ করে, এই শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলের  সেরা এবং উদ্ভাবিত মৌলিক সাফল্যগুলো মূলধারায় প্রকাশ করে শিল্পটিকে  ব্রিটেনে একটি শক্তিশালী ইন্ড্রাষ্টি হিসাবে তুলে ধরার মতো গুরুত্বপূর্ণ কাজ করছে।

তিনি বিসিএ‘র পক্ষ থেকে ব্রিটেনের কারী ইন্ড্রাষ্টির সাথে জড়িতদের প্রতি শ্রদ্ধা এবং অভিনন্দন প্রকাশ করে বলেন- সকলের মেধা, শ্রম এবং উদ্ভাবিত অসংখ্য মৌলিক কারী ডিসগুলো ব্রিটেনের খাদ্য তালিকায় জায়গা করে নিয়েছে। এটা আমাদের কমিউনিটি তথা গোটা কারী ইন্ড্রাট্রির জন্যও বিরাট অর্জন।

বিসিএর সেক্রেটারি জেনারেল  মিটু চৌধুরী বলেছেন, বিসিএ এওয়ার্ড শুধু জাকঝমকপূর্ণ  অনুষ্ঠান নয়। এটা বিশাল কারী ইন্ড্রাষ্টির নানা শাখার প্রতিভাবানদের প্রতিযোগিতার মাধ্যমে সেরাদের নির্বাচন করে পুরস্কৃত করে। এবং মূলধারায় কারী ইন্ড্রাষ্ট্রির  আলোকিত সাফল্য এবং সম্ভাবনাগুলো তুলে ধরে। এছাড়াও  কারী শিল্পবান্ধব আমাদের কমিউনিটির বিশিষ্টজনদের কর্মের স্বীকৃতি ও  ঐতিহ্যবাহী সংস্কৃতির নানা দিক তুলে ধরতে বিসিএ কাজ করছে।

চিফ ট্রেজারার সাইদুর রহমান বিপুল বলেন- আজকের রাতটি বাংলাদেশী কারী শিল্পের জন্য ঐতিহাসিক। যেখানে ব্রিটেনেরে সেরা রেষ্টুরেন্ট, সেরা শেফ ও বিশিষ্টজনদের সম্মানীত করা হয়েছে। ব্রিটেনে বিসিএ এওয়ার্ড অনুষ্ঠানকে কারী শিল্পের অস্কার রাত হিসাবে এখন বিবেচিত হচ্ছে। আমরা এই শিল্পকে মূলধারায় তুলে ধরতে সর্বাত্ন চেষ্টা করেছি এবং আজকের অনুষ্ঠান প্রমান করে- আমরা অব্যাহত সাফল্যের পথেই হাটছি।

বিসিএ  এওয়ার্ড অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন  সিনিয়র ভাইস চেয়ারম্যান, জামাল উদ্দিন মকদ্দুস, মুজাহিদ আলী চৌধুরী এনামুল হক চৌধুরী , ওলি খান ফাইজুল হক, ডেপুটি সেক্রেটারী জেনারেল হেলাল মালিক,অর্গানাইজিং সেক্রেটারী সাইফুল আলম, প্রেস এন্ড পাবলিকেশন ফরহাদ হোসেন টিপু, মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামিম  দিদার, কালচারাল সেক্রেটারী নাসির উদ্দিন, শামসুল আলম খান শাহীন ও অফিস ম্যানেজার আলী বাবর এবং বিসিএর এনইসি  নেতৃবৃন্দ।

‘বিসিএ : দ্যা হোম অফ গ্রেট ব্রিটিশ কারি’ শিরোনামের বিসিএ এওয়ার্ডের  বিসিএ রেষ্টুরেন্ট অফ  দ্যা ইয়ার ২০১৯ বিজয়ীরা হলেন- মিষ্টার গুলজার; মাসালা রেষ্টুরেন্ট ব্রিকলেইন, লন্ডন । রাকিব আলী; মোম্বাই লাঞ্জ, ফরেষ্ট গেইট, লন্ডন। আব্দুর রাহমান; রুবী ইন্ডিয়ান রেষ্টুরেন্ট, হার্টফোট। আব্দুল হাই; পিপাসা রেষ্টুরেন্ট, কেমব্রিজ। সাদিক মিয়া; ফাইভ স্পাইস রেষ্টুরেন্ট, হলিজ হীল, বেলব্রাউটন । মোহান ব্রাইন মিয়া; ক্যাফে স্পাইস,ডালটন। শামসুল আলম খান;সাউথ সী , পোষ্ট মাউথ। আব্দুর রব; টাইহার গার্ডেন, বাকিংহামশায়ার। সামছু মিয়া; দি গ্রান্ড সুলতান.মার্গাম। শাহ হোসেইন; লিভারপুল। লাতিবুর রহমান, এনফিল্ড,সারী। আব্দুল সাত্তার ;বেঙ্গলী টাইগার রেষ্টুরেন্ট ও বার, লন্ডন।

বিসিএ শেফ অফ দ্যা ইয়ার‘ বিজয়ীরা হলেন- জামাল আহমদ (কারী কুইন, ক্যামব্রিজ ), মাহমুদুর রশীদ ( আগ্রা, ব্যাকেনহাম, কেন্ট), সাইদুর রহমান ( রাজ স্পাই, রোলী রেগিজ,বার্মিংহাম), আব্দুস সামাদ ( লী-অন- সোলেন্ট ,হ্যামশায়ার),শাহ হোসেন, আন্তরাজ ( কাটনাল গ্রীণ,ডারউইচ স্পা) ইসহান মো. মিয়া ( জামানস রেষ্টুরেন্ট, নিউকুইক, ক্রোনওয়েল), সাইদুর রহমান ( দ্যা স্পাইস ভিলেজ, র্কান্সবোথ) সরওয়ার জে চৌধুরী ( রাজডট, হেইলশাম, ইস্ট সাসেক্স), মো, জুবায়ের আহমদ সুমন ( দ্যা ওভাল ব্যাসারী, সিডকাপ), ইরফান সিদ্দিক ( ডালচিনি, টনব্রিজ), মোহাম্মদ শাসসুল ইসলাম শামীম ( সিটি স্পাইস, ব্রিকলেন, লন্ডন), ডালিম আহমেদ (ক্যাফে মাসালা,রিচমন্ড সারী)।

এছাড়াও বিসিএ অনার অব দ্যা ইয়ার প্রদান করা হয়েছে বিসিএর সাবেক প্রেসিডেন্ট মো. মোস্তফা কামাল ইয়াকুব, বিশিষ্ট সমাজসেবী ও মুক্তিযোদ্ধা মাহমুদ হাসান এমবিই এবং স্যার ক্যাইর স্টারমার এমপি।

এবছরের বিসিএ পুরষ্কারগুলোর স্পন্সরা হলেন – কোবরা বিয়ার,  কিংফিশার বিয়ার,  সুপার পোলো, শেফ অনলাইন, লোলো ইট, স্কোয়ার মাইল, কানসারা. গান্ধি ওরিয়েন্টাল, ব্র্যান্ডপ্যাক্স, জাইরো ফুডস লিমিটেড, ঢাকা রিজেন্সি, রাধুঁনি, পেইটাপ, অ্যারোমা আইস ক্রীম,বাংলা টাউন ক্যাশ  এন্ড  কারী,  হ্যাপোসা ও মাধুস এবং মিডিয়া পার্টনার সনি টিভি।

প্রসঙ্গত ১৯৬০ সালে প্রতিষ্ঠিত ব্রিটেনে রেষ্টুরেন্ট ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন( বিসিএ) প্রায় ১২,০০০ রেষ্টুরেন্ট ব্যাবসায়ী ও ক্যাটারার্সদের প্রতিনিধিত্ব করে আসছে | সংগঠনটি বাংলাদেশ থেকে দক্ষ ও অদক্ষ কর্মী আনা এবং ব্রিটেনে আন ডকুমেন্টধারী কর্মীদের  বিধিসম্মত এবং স্থায়ীভাবে কাজ করার দাবীসহ কারী ইন্ডাষ্টিতে বাংলাদেশি ক্যাটারার্স ও ষ্টাফদের বিভিন্ন সমস্যা, প্রতিবন্ধকতা ও সম্ভাবনা নিয়ে  কাজ করছে।

ছবি: শামসুর সুমেল;৫২বাংলাটিভি

 

Source – https://52banglatv.com/2019/10/14299/

 

 

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!